উবুন্টুর সিডি যেভাবে সংগ্রহ করবেন

আপনি উবুন্টুর নাম শুনে শুনে ক্লান্ত-উৎসাহিত-অনুপ্রাণিত-উদ্বেলিত, কিন্তু আপনি জানেননা যে কোথায় সিডি পাবেন। কোন সমস্যা নেই। আসুন দেখি আপনি কিভাবে উবুন্টুর সিডি জোগাড় করতে পারেন। তার আগে কিছু কথা। উবুন্টু’র একটা বৈশিষ্ট্য হচ্ছে যে এটা বিনামূল্যে পাওয়া যায়। এবং এর সিডি আপনি নিজে ব্যবহার করে অন্যকেও দিতে পারবেন, দরকারে একাধিক কপি করে সেগুলো বিতরণ ও করতে পারবেন – এতে কোন আইনি বাধা নেই এবং সম্পূর্ণ বৈধ। এ কাজটা কিন্তু অন্যান্য প্রোপ্রেইটরি অপারেটিং সিস্টেম, যেমন: উইন্ডোজ, ম্যাক ইত্যাদিতে করতে পারবেননা। উইন্ডোজ বা ম্যাকের একাধিক কপি করে বিতরণ করা বা বিক্রি করা আইনের চোখে দন্ডনীয় অপরাধ।
উবুন্টু’র সিডি আপনি বেশ কয়েকভাবে সংগ্রহ করতে পারেন। নীচে সংগ্রহ পদ্ধতিগুলো আলোচনা করা হল।

  • ইন্টারনেট থেকে ডাউনলোডঃ

উবুন্টুর সাইট থেকে আপনি পুরো সিডিটার ইমেজ ডাউনলোড করতে পারবেন। এই ডাউনলোড আপনি সরাসরিও করতে পারেন বা টরেন্ট ব্যবহার করেও করতে পারেন। সরাসরি ডাউনলোড করতে এখানে যান। এখানে ডাউনলোডের জন্য বেশ বড়সর একটা বাটন দেয়া থাকে। ওখানে ক্লিক করেই ডাউনলোড করতে পারেন। খুব ভালো হয় যদি কোন ডাউনলোড ম্যানেজার ব্যবহার করে ডাউনলোড করেন। তবে বাংলাদেশের ধীরগতির ইন্টারনেটের জন্য সবচেয়ে কার্যকরী পদ্ধতি হল টরেন্ট দিয়ে ডাউনলোড করা। টরেন্ট দিয়ে ডাউনলোড করতে হলে এখানে উবুন্টুর অফিসিয়াল টরেন্টগুলো পাওয়া যাবে। টরেন্টে নামাবার সবচেয়ে বড় সুবিধা হল এতে ফাইল করাপ্ট একেবারেই হয়না বললেই চলে। নীচে উবুন্টুর ডাউনলোড পেজের একটা স্ক্রিন শট দিলাম, যেখানে  কোথায় সরাসরি ডাউনলোড করতে হবে আর কোথায় টরেন্ট পাওয়া যাবে তা দেখানো হয়েছে।

  • অন্য কারো কাছ থেকে সংগ্রহঅন্য কারো কাছ থেকে সংগ্রহঃ

যেহেতু উবুন্টুর সিডি কপি করে বিতরণ করা বৈধ তাই ইচ্ছা করলে আপনি অন্য উবুন্টু ব্যবহারকারীদের কাছ থেকেও সিডি সংগ্রহ করতে পারেন। সেক্ষেত্রে আপনার পরিচিত-বন্ধু-বান্ধব-প্রতিবেশি যারা সিডি বিতরণ করতে আগ্রহী তাদের সাথে যোগাযোগ করতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রেই বিতরণকারী কেবলমাত্র সিডিটির দাম নিয়ে থাকেন। এরকম বিতরণকারীদের খোঁজ পেতে উবুন্টু বাংলাদেশের ফোরাম বা মেইলিংলিস্টে যোগাযোগ করে দেখতে পারেন।

  • অথবা আমার কাছ থেকেঃ

যদি আপনি বাংলাদেশে থাকেন এবং উপরের সব চেষ্টা যদি বিফলে যায় তবে আপনার পূর্ণ ঠিকানাসহ (যে ঠিকানায় চিঠি যায়) আমার সাথে ইমেইলে যোগাযোগ করুন। আমি চেষ্টা করব আপনাকে ডাকযোগে আপনার কাংক্ষিত উবুন্টু’র কপিটি পৌঁছে দিতে।

তো এই হল উবুন্টু’র সিডি সংগ্রহের বিভিন্ন পদ্ধতি। উবুন্টু হচ্ছে কমিউনিটিবেজড একটা অপারেটিং সিস্টেম। এটা শুধুই একটা অপারেটিং সিস্টেম নয় বরং যেন একটা পরিবার, বিশাল পরিবার। এই বিশাল পরিবারের সবাই সবার জন্য কাজ করে – একটা পরিবারের মতোই। তাই যদি সুযোগ পান তাহলে চেষ্টা করবেন যাতে উবুন্টুর সিডি বিতরণে আপনিও অংশ নিতে পারেন, সিডি ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে।

2 thoughts on “উবুন্টুর সিডি যেভাবে সংগ্রহ করবেন”

  1. ঢাকার মালিবাগ এর আসে পাসে কারো যদি উবুনুটুর(and also Releases
    GNU/Linux OS
    Fedora
    CentOS
    Debian

    Fedora EPEL
    PHP
    Apache Software Foundation) ISO দরকার হয় তাহলে আমাকে বলবেন । কারন আমার ISP উবুন্টুর মিররিং করে । তাই উবুন্টুর লেটেস্ট ভার্সন গুলো ডাউনলোড করতে আমার বড়জোর ১৫ মিনিট লাগে ।
    shaonsr@gmail.com
    01672689411

Leave a Reply