top4

Guestbook

Suggestions, Comments, Admirations, Questions, Complaints, Frustrations, Concerns, Irritations, Inspirations or whatever else is in your mind, please be my guest and feel free to leave notes here. I am looking forward to your comments!


এ সাইট নিয়ে পরামর্শ, মন্তব্য, প্রশস্তি, প্রশ্ন, অভিযোগ, হতাশা, উদ্বেগ, বিরক্তি, প্রেরণা কিংবা আপনার মনে যে ধরনের ভাবই আসুক না কেন নির্দ্বিধায় এখানে দু’লাইন লিখে ফেলুন। আমি আপনার সেই দু’লাইনের অপেক্ষায় রয়েছি!


70 thoughts on “Guestbook”

    1. Thanks a lot Faisal! 🙂

      It was really tough for me to manage English and Bangla blogs separately, moreover my blogs were not limited to 2! 😛 So I had no other way but to merge all for continuing my blogging 😀 …

  1. সব কিছু ভাল্লাগসে। একটা ব্যাপারই বলতে পারি, আপনার ফটোগ্রাফির পেইজটা মনে হয় আরেকটু ভাল হইতে পারে। ছবিগুলো দারুন। কিন্তু কমেন্ট করতে পারলাম না।

    ব্লগে আমি নতুন। প্রথম থেকেই থেকে থেকে আমি আপনার ব্লগে আসছি। দারুন একটা ব্লগ করসেন। এই পর্যন্ত আমার দেখা সেরা সাইট আপনারটা। আর আমি কিন্তু প্রায় সারাখনই নেটে পইড়া থাকি। 🙂 কেমনে করসেন এত সুন্দর পেইজ!! কমেন্ট করতে গেলে আবার যোগও করতে হয়…কি চমৎকার!!

    অনেক ভাল থাকবেন।

    1. অনেক ধন্যবাদ ভাই!

      ফটোগ্রাফির পেজে ছবিগুলো আসলে ফ্লিকারে হোস্ট করা, আমার ব্লগে না। তাই ছবি ক্লিক করলে ছবির নীচে ফ্লিকারের লিংক পাবেন, সেখানে কমেন্ট করতে পারেন।

      ব্লগ তো আমি বানাইনাই, নেটে থিম পাওয়া যায় ঐগুলা ব্যবহার করি 😉

  2. দাদা আপনার এই প্রচেষ্টা আমাদের বাংলা কম্পিউটিংকে আরোও সামনে এগিয়ে নিয়ে যাবে এই আশা করি, আর আপনি যাতে আরোও বেশি দিন বেচে থাকেন আরোও বেশি কিছু লিখে যেতে পারেন এই দোয়া করি । 😀

    1. Walaikumus salam! And thanks for the visit! 🙂

      An ex-IPSC? Wow… someone from the old school! 😀 And in which department of AUST were you from? BTW, I am not sure whether I’ll be in The Netherlands during the easter! 🙁

  3. Hello Tanim Bhai,

    It was indeed a few random clicks that took me at your blog…I’m grateful to those random clicks….but I’m even much more grateful to you, for, it is your blog and The Erudite theme that inspired me to go for a paid hosting and create a blog of my own.

    Your blog is truly stunning – simple yet appealing! And I must commend you for your excellent writing skills….humour blended with the message intended. I’m an e-mail subscriber of your blog.

    Bon voyage! wishing you fair weather and following seas.

    1. You just made me flattered. 🙂 Thanks a lot for visiting my site and being a subscriber as well as enriching my guest book.

      Why didn’t you mention your blog address? I could have visited your beautiful site.

  4. ব্লগ জগতের নতুন এক পথিক আমি, আমার দেখা সেরা বাংলা ব্লগের একটি এই ব্লগটি । এই ব্লগের প্রতিটি পোষ্টই আমাদের শিখার মতো অনেক কিছু খুঁজে পাই।

    ধন্যবাদ ভাইয়া।

    1. এত সুন্দর কমেন্টের জন্য আপনাকেও ধন্যবাদ! আমার ব্লগ আপনার উপকারে লাগছে -এটা শুনেই ভাল লাগছে।

  5. আপনার সাইট দেখে গেলাম। ভাল লাগল। সুন্দর। আমারো নিজের এমন একটা সাইট করতে ইচ্ছা হয়। আপনারটা দেখে ইচ্ছাটা বেড়ে গেল।

    1. অনেক ধন্যবাদ আমার সাইট ঘুরে দেখার জন্য! 🙂
      আশা করি আপনিও জালের জগতে নিজের একটা ঠিকানা বানাবেন। তবে ইচ্ছা করলে আমার সাইটের মত একটা সাইট ওয়ার্ডপ্রেসে বিনামূল্যেই খুলতে পারেন।

        1.  চমৎকার সাইট বানিয়েছেন, তাও আবার রান্নবান্নার উপর! দেখেই জিভে পানি চলে আসছে! 😛

  6. ubuntu 10.04 a log in korar somoy passward dewar poreo log in hochhe na, barbar log in screen ta show kore, passward ta correect ache.  asha kori solution pabo . ami new ubuntu user.

    1. আমার সাইটের গেস্টবুকেও উবুন্টু বিষয়ক শুষ্ক-কাষ্ঠ সমস্যা তুলে ধরলেন! এই পেজটাতে আসলে সাইটে আগত অতিথিদের নানা রকম মন্তব্য অথবা সাইট নিয়ে বিভিন্ন পরামর্শ-অভিযোগ কিংবা কেবলমাত্র কুশলাদি ধরণের কিছুটা ভেজা-ভেজা ধরণের মন্তব্য আশা করি। উবুন্টু নিয়ে উস্কখুস্ক মন্তব্যের জন্য সহজ উবুন্টু শিক্ষা তো রয়েছেই। যাই হোক … অন্তত মন্তব্য যে করেছেন সে জন্য অনেক ধন্যবাদ। 😛 সেই সাথে সাইটটিতে ঘুরে যাবার জন্যও ধন্যবাদ। আশা করি পরেরবার সাইট নিয়ে মন্তব্য পাব আপনার কাছে। 🙂

      এবার আপনার সমস্যার বেলায় আসি। লগিন করতে না পারলে কি ধরণের ম্যাসেজ দেখায় সেটা উল্লেখ করলে আরো ভাল হত। যাই হোক, লগিন করার সময় কয়েকটি জিনিস খেয়াল করুন – (১) ইউজারনেম/পাসওয়ার্ড দেবার সময় কি CAPS LOCK ব্যবহার করেছিলেন? (২) আপনার কিবোর্ডের CAPS LOCK বাটন এনাবল করা কী না? এনাবল করা থাকলে ডিজেবল করে দিন। (৩) বাংলা কিলেয়াউট অন করা কীনা? অন করা থাকলে টগল কি (যে কি দিয়ে বাংলা-ইংলিশ কিলেয়াউট নির্বাচন করেন) চেপে ইংলিশ কিলেআউটে গিয়ে পাসওয়ার্ড দিন। যদি এগুলোতে কাজ না হয় তবে দয়া করে উবুন্টু বাংলাদেশের অফিসিয়াল ফোরামে আপনার প্রশ্নটি করুন, আশাকরি দ্রুত সমাধান পেয়ে যাবেন।

  7. সালাম নিবেন। একটি সাহায্যের আবেদন নিয়ে এসেছি।
    আমি উবুন্টুর একজন নতুন ব্যবহারকারী (ununtu 11.04). এর সব কিছু এখনো বুঝে উঠতে পারিনি। তাই পদে পদে সমস্যায় পড়ছি।আপনার দেয়া এই টোপিকটিতে ( http://forum.projanmo.com/topic12947.html) উবুন্টুতে ম্যাকের থিম install করার উপায় জানতে পারি। এতে ম্যাক-ফর-লিন install করার ক্ষেত্রে বলা হয়েছে-৩। এক্সট্রাক্ট করা ফোল্ডারে গিয়ে Mac4Lin_Install_v1.0.sh ফাইলটাকে ডাবল ক্লিক করুন।৪। Run in terminal অপশন সিলেক্ট করুন।
    Mac4Lin_Install_v1.0.sh এই ফাইলটাকে ডাবল ক্লিক করলে তা text ফাইল হিসাবে open হয়। Run in terminal অপশন তো কোথাও খুজে পেলামনা !! একটু যদি ধরিয়ে দিতেন…

    1. ওয়ালাইকুমুসসালাম। আমার ব্লগে এসে কমেন্ট করার জন্য অনেক ধন্যবাদ।

      এটা অনেক পুরনো একটা টিউটোরিয়াল ছিল। তখন উবুন্টুর গ্নোমের শেল ব্যবহার করত এখন তো ইউনিটি ব্যবহার করে। তাই ফাইলটি উবুন্টুর নতুন রিলিজে কাজ করবে কী না জানিনা। একটা কাজ করে দেখতে পারেন, ফাইলটিতে রাইট ক্লিক করুন – Properties এ যান – Permissions এ যান – Executable এ টিক দিন। এবার ডাবল ক্লিক করে চালাবার চেষ্টা করে দেখুন। 

  8. ধন্যবাদ ভাই কাজ হইছে।
    আচ্ছা ভাই ubuntu (11.04) তে application folder কোনটা?
    আর unijoy লাগানোর উপায় কি? (প্রভাতি লাগাইছি, কিন্তু অ আ ছাড়া অন্য কোন স্বরবরন ব্যবহার করতে পারিনা। রেফ, য ফলাও পাইনা। অভ্র ফোনেটিক-এ জান বের হয় হয় অবস্থা।)

    1. প্রথমেই ছোট্ট একটা অনুরোধ – যদি কিছু মনে না করেন তবে উবুন্টু/লিনাক্স বিষয়ক আলোচনাগুলো সহজ উবুন্টু শিক্ষা পেজটাতে করলে খুব ভালো হত। গেস্টবুকের এই পেজটাকে টেকনোলজির খটমটে বিষয়গুলো থেকে বাঁচিয়ে রাখতে চাচ্ছি। তাছাড়া উবুন্টু বিষয়ক সকল প্রশ্ন একটা নির্দিষ্ট পেজে থাকলে সুবিধা, তাহলে ঠিক আপনার প্রশ্নটিই যাদের দরকার তারা সহজেই সেটার উত্তর পেয়ে যাবে। আশা করি ব্যাপারটা বুঝতে পেরেছেন।

      Application Folder বলতে কি বোঝাচ্ছেন ঠিক নিশ্চিত নই। তাছাড়া আমি এখনো উবুন্টু ১০.০৪ এ রয়েছি, ১১.০৪ এর ইন্টারফেস নিয়ে একদমই ধারণা নেই। তাই ব্যাপারটা ঠিক বুঝতে পারছিনা। কারণ ১০.০৪ এ Application Folder নামে কিছু নেই।

      আপনি কি ইউনিজয়ের ব্যবহারকারী? তাহলে Ibus নামে একটা সফটওয়্যার ইন্সটল করতে হবে। যেহেতু আমি নিজে ইউনিজয় ব্যবহার করিনি, তাই আমি পরামর্শ দিব এই লিংকটা থেকে ঘুরে আসার জন্য।

      1. উভয় পরামর্শের জন্য ধন্যবাদ ভাই। সামনের বার অইখানেই যামু আর লিংকটা কাজে দিছে।

  9. যাক, প্রিয় অভ্রনীল ভাই স্বরূপে আত্মপ্রকাশ করেছেন তাহলে। আপনার ব্লগ থেকে গোত্তা খেয়ে এখানে এসে পড়লাম।

    -লর্ডঅমিত

  10.   লেখাগুলো পড়ে খুব ভালো লাগল! …অসাধারন একটা সাইট! 🙂

  11. আমি নিউ উবুন্টু ইউজার। উইন্ডোজ C ফোল্ডার উবুন্টু ১১,১০ সেট আপ করেছি। আমার প্রব্লেম উবুন্টুতে নেট মাজে মাজে এরর আসে।

  12. ভাই আসসালামুয়ালাইকুম, উবুন্টু যে অত্যন্ত সহজ তা আপনার লেখা দেখে জানলাম। আমি অত্যন্ত শীঘ্রই জানালা থেকে বের হব। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

  13. ভাই আমি আপনার উবুন্টু নিয়ে লেখা বইটি পড়েছি [many many thanks for this nice book]এবং আমি উবুন্টু সিডি দোকানে খুজেছি কিন্তু পাই নি ।তাই ডাউনলোড দেওয়া শুরু করলাম এবং এভাবে 3-4 দিন[due to net speed] resume করে করে খুব সাবধানে 450 MB ডাউনলোড করেফেলাম । কিন্তু আজেক নেট speed stop হয়ে যাওয়ায় download শেষ হয়ে গেল|
    So i become fail to use Ubuntu in my pc. At least i have to remember you. via i really search this ubuntu disk in the computer shop in Dinajpur. But i did not get it .
    So i am requesting you to send me a copy to my address.
    My details,
    অমিত চন্দ্ব সরকার
    Mp ছাত্রাবাস
    বড়গুরগোলা-বরবন্দর
    পো : চুড়িপট্রি
    থানা : সদর
    জেলা : দিনাজপুর

  14. তানিম ভাইয়া

    কি অবস্থা???

    নতুন জীবন নিয়ে কিছু লিখবেননা !!!

    1. নতুন জীবন নিয়ে লেখালেখি করলে জীবন চলবে কীভাবে? আগে জীবনটাকে দেখতে হবেনা? 😛

      1. ঠিক আছে …. দেখতে থাকেন 😀

        بارك اﷲ لك وبارك اﷲ عليك وجمع بينکما في خير

  15. AVRO is running OK in MS Word. But it is not working in Adobe PageMaker, CorelDraw, Photoshop etc. Please inform how to use it in designing software.

  16. আপনাকে অনেক অনেক অনেক অনেক ধন্যবাদ। খুবই উপভোগ্য আর সাবলীল ভাবে উবুন্টু তুলে ধরেছেন। আল্লাহ আপ্নাকে উত্তম পুরস্কার দিক।

  17. আসালামুআলাইকুম,
    আমি স্বাবস্ক্রাইব করতে এমন দেখায় কি করব ভাইয়া..

  18. ubunto dilam 4 din.bt akn o kono mp3/video play korty parlam na. net o asty pari na blog ar laka gula mobil diya pic tulay tulay try korlam bt ami failar.

  19. আদনান ভাই,উবুন্তু ১৪.০৪ কে উইন্ডোজের সাথে ডুয়েল বুট করে উএসবি থেকে ইন্সটলের পুর প্রক্রিয়াটি বললে কৃতজ্ঞ থাকব।আমার প্রসেসর ইন্টেল ৬৪ বিটের।আমি কি ১৪.০৪ এর ৬৪ বিট ইন্সটল করতে পারব?

    1. ডুয়েল বুটের জন্য http://adnan.quaium.com/blog/2707 এটি দেখুন। প্রসেসর ৬৪বিট হলে অবশ্যই ৬৪ বিটের উবুন্টু ইন্সটল করতে পারবেন। আর উবুন্টু নিয়ে যেকোন সমস্যার জন্য https://www.facebook.com/groups/ubuntubd/ গ্রুপ থেকে ঘুরে আসুন একবার। 🙂

Leave a Reply