অভ্র ফনেটিক দিয়ে বাংলা লেখা

অনেকেই উবুন্টু কিংবা মিন্টে অভ্র দিয়ে ফনেটিক বাংলা লিখতে গিয়ে অভ্র ইন্সটল করতে বেশ সমস্যায় পড়ছেন। অথচ উবুন্টু বা মিন্টে অভ্র ইন্সটল করা খুব সহজ। সামান্য কয়েকটা সহজ ধাপ অনুসরণ করে সহজেই অভ্র ইন্সটল করা সম্ভব। তাহলে আসুন আমরা অভ্র ইন্সটল করি।

এই টিউটোরিয়ালে আমি উবুন্টু ১০.০৪ (ল্যুসিড লিংক্স) এ অভ্র ইন্সটলেশান নিয়ে আলোচনা করছি। একই পদ্ধতিতে লিনাক্স মিন্ট ৯ (ইসাডোরা) এ ও অভ্র ইন্সটল করা সম্ভব। অভ্র ইন্সটল করতে নীচের ধাপগুলো অনুসরণ করুনঃ

  • Application -> Ubuntu software Center এ গিয়ে scim লিখে সার্চ দিন। নিচের ছবির মত SCIM Input Method Setup পেয়ে যাবেন। সেটা ইন্সটল করুন।

  • এবার এখান থেকে ডেব (.deb) প্যাকেজটা ডাউনলোড করুন। (এক্ষেত্রে আপনার উবুন্টুর রিলিজের সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষ ভার্সনটি ডাউনলোড করুন। অর্থাৎ অভ্র’র সর্বশেষ ভার্সনে যদি লেখা থাকে scim-avro_0.0.2-1ubuntu9.10_i386.deb, আর আপনার উবুন্টুর ভার্সন হয় ১০.০৪ বা মিন্টের ভার্সন হয় ৯, তবে অনায়াসেই scim-avro_0.0.2-1ubuntu9.10_i386.deb ডাউনলোড করুন।)
  • ডেব প্যাকেজটা ডাবল ক্লিক করে Install Package বাটনে ক্লিক করে ইন্সটল করুন।
  • ইন্সটলেশান হয়ে গেলে Application -> Accessories -> Terminal এ গিয়ে টার্মিনাল খুলুন।
  • এবার টার্মিনালে নীচের কমান্ডটি লিখে Enter চাপুন।
im-switch -c

  • উপরের ছবিটির মত একটা তালিকা পাবেন, সেখান থেকে scim সিলেক্ট করতে হবে। এজন্য scim এর পাশে যে নাম্বারটি পাবেন (আমার ক্ষেত্রে 6) সেটি লিখুন তারপর Enter চাপুন।
  • এরপর আপনাকে হয়তো আরো কিছু প্যাকেজ ইন্সটল করতে বলবে। সেজন্য নীচের মত বার্তা দেখাতে পারেঃ
Please install following packages:
 "( scim-anthy or scim-canna or scim-chewing or scim-pinyin or scim-hangul or scim-prime or scim-skk or scim-tables-additional or scim-m17n or scim-uim or scim-tables-ja or scim-tables-ko or scim-tables-zh )" .
  • অভ্র ফনেটিকের জন্য বাড়তি আর কিছু ইন্সটল করার দরকার নেই। তাই এ বার্তাটি অনায়াসে উপেক্ষা করে যেতে পারেন।
  • এবার লগআউট করে আবার লগিন করুন অথবা আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  • এবার যেকোন টেক্সট এডিটর (যেমন ওপেন অফিস রাইটার)খুলুন। Ctrl+Space চাপুন, দেখবেন নীচের ছবির মত স্ক্রিনের একদম নীচে ডান কোনায় অভ্র’র একটা বার দেখাচ্ছে।

ব্যস এবার যত্তখুশি বাংলা লিখুন আপনার প্রিয় অভ্র দিয়ে। বাংলা আর ইংলিশের মাঝে সুইচ করতে সবসময় Ctrl+Space ব্যবহার করুন। আর প্রয়োজনে যেকোন সেটিংগস পাল্টাতে System -> Preferences -> SCIM Input Method Setup এ গিয়ে পরিবর্তন করতে পারবেন। নীচে অভ্র ফনেটিকের লেয়াউটের ছবি দিয়ে দিলাম যাতে করে নতুনদের জন্য অভ্র দিয়ে লেখালেখি করাটা সহজ হয়। ছবিটিতে কোনো বাংলা অক্ষর লিখতে কোন কোন ইংলিশ অক্ষর দরকার হবে তার তালিকা দেয়া আছে।

Avro key layout

 

 

পরবর্তীতে প্রকাশিতঃ

 

24 thoughts on “অভ্র ফনেটিক দিয়ে বাংলা লেখা”

  1. বাহ দারুন তো। আমী এখন লিনাক্সেও বাংলা লিখি ভাবতে দারুন মজা লাগছে।

    1. একসময় আমি ফনেটিক ছাড়া লিখতে পারতামনা, উবুন্টুতে ফুলটাইম চলে আসার পর অভ্র না পেয়ে প্রভাতেই অভ্যস্ত হয়ে পড়ি। পরে অবশ্য উবুন্টুতে অভ্র আসে, কিন্তু ততদিনে প্রভঅতে অভ্যস্ত হয়ে পড়ি, আবিষ্কার করি যে কোন কিছু লিখতে প্রভাতে কিস্ট্রোক অভ্র’র চেয়ে অনেক কম লাগে। এখন তো নিয়মিত প্রভাতেই লিখি।

  2. ঊবুন্টূ তে অভ্র ফোনেটিক্স দিয়ে লিখলে ঔ, ঐ -কার এবং ছ, ঘ, ধ ইত্যাদি লিখতে কিছু সমস্যা নিয়ে আপনি দেখছি এখানেও আলোচনা করেছিলেনঃ http://omicronlab.com/forum/index.php?showtopic=2

    কোনো সমাধান ওখানে পেলাম না। ওদিকে আমার একই সমস্যা হচ্ছে।

    1. গেডিটে অভ্র কিছুটা সমস্যা করে, এছাড়া অন্যান্য কোন অ্যাপ্লিকেশানে (ফায়ারফক্স, ওপেন অফিস ইত্যাদি) কোন সমস্যা নেই, অন্তত আমার চোখে পড়েনি।

  3. আমি কাল দেখলাম মনিরুজ্জামান উবুন্টু গ্রুপে জানাচ্ছেন তারো কোনো অসুবিধে হচ্ছে না। এখন আমি ভাবছি আমার মশিনের কোনো সমস্যার জনেয় এটা হচ্ছে না তো? সেদিন যখন সাজেদুর ভাই বসেছিলেন, তিনিও প্রিন্টার, নেট সংযোগ বা ধরুন আপনার ব্লগ উবুন্টুতে খোলা, তাতে পোস্ট করতে না পারা, ফেসবুকে পোস্ট করতে না পারা ইত্যাদি সমস্যার সমাধান করতে পারেন নি। আপনার ব্লগ না খোলার ব্যাপারটাকে তিনি ব্রাউজার সমস্যা বলছিলেন। ওপেরা ডাউনলোড করতে চাইছিলেন। সেটি না পেরে কড়মিয়াম ডাউনলোড করে দেন। তাতেতো এমনিতেই বাংলা সাইট দেখা সমস্যা হয়। কী যে করি!

    1. ব্লগ না খোলার ব্যাপারটা আমি ও বুঝলাম না! একটা নির্দিষ্ট সাইট কেন খুলবেনা? যাই হোক সুশান্তদা আপনার সবগুলো অ্যাপ্লিকেশানের জন্য মনে হয় অভ্র সিলেক্ট করা নেই। একটু নীচের ধাপগুলো অনুসরণ করবেন?

      – System -> Preference -> SCIM Input Method Setup এ যান।
      – Global Setup থেকে use same keyboard layout for all application অপশনটি সিলেক্ট করুন।
      – যতগুলো কিবোর্ড লেআউট পাবেন সেগুলোর জন্য Disabel All সিলেক্ট করুন।
      – এবার শুধু মাত্র অভ্রর বাংলা লে আউট এনাবল করে অ্যাপ্লাই এবং ওকে করুন।
      – এবার পিসি থেকে লগআউট করুন বা রিস্টার্ট করুন।

  4. Ami ekhon Linux Mint Isadora diye likhchi. Kintu bangla asche na keno ? Tarunno bhai sob bangla font instol kore diyechen. unijoy difolt kore diyechen. kintu hochche na je ? Avro namaini bangla difolt kora hoyeche bole. Ekhon ki kora ?

    1. আপনে তাহলে এখন মিন্টু! 😀 সা-বা-শ!!

      বাংলা সমস্যা কি সমাধান হল??

      1. হাঁ, বাংলা সমস্যার সমাধান হয়েছে।
        এখন যেটা প্রশ্ন, মিন্টুতে করা ওয়ার্ড ফাইল মানে অফিস অর্গে করা বাংলা টেকস্ট ফাইল যদি প্রকাশককে পাঠাই, তিনি কি তার উইন্ডোজে এই ফাইল স্বাভাবিকভাবে খুলতে পারবেন ? ওটার ফন্ট কি সুতন্নিতে কনভার্ট করতে পারবেন ? নইলে তো আমার কষ্ট সবই মাটি হয়ে যাবে !

        1. ১। ওপেন অফিসে বাই ডিফল্ট .odt হিসেবে ফাইল সেভ হয়। এখন আপনার প্রকাশক যদি এমএস অফিস ব্যবহার করেন তবে উনার জন্য আপনাকে ছোট্ট একটা কাজ করতে হবে, সেটা হল আপনার লেখা সেভ করার সময় .odt তে সেভ না করে .doc বা .docx ফরম্যাটে সেভ করুন। ওপেন অফিসে সেভ করার অপশনেই কোন ফরম্যাটে সেভ করতে চান সেটা পেয়ে যাবেন।

          ২। সুতন্নি ফন্ট নিয়ে আপ্র'র এই পোস্টটা একটু দেখুন। আশাকরি ব্যাপারটা পরিষ্কার হবে…

  5. ডেব প্যাকেজটা ডাবল ক্লিক করে Install Package বাটনে ক্লিক করে ইন্সটল করুন।

    –install to hoy na..:( eita dekhay…"Error: Wrong architecture 'i386'

    Ki kori?? 🙁 home folder e tar file ta copy korecilam..tateo hoyni.:(

    1. আপনার পিসি ৬৪ বিটের কিন্তু আপনি নামিয়েছেন ৩২ বিটের অভ্র, সেজন্যই এই সমস্যাটি হচ্ছে। ৬৪বিটের জন্য এখনো অভ্র আসেনি, তবে আপনি ইচ্ছা করলেই নিজে সেটাপ করতে পারেন। এজন্য এই টপিকটি দেখুন। আর উবুন্টু সম্পর্কিত সব ধরনের সমাধান পাবেন এইখানে

  6. scim-avro_0.0.2-1ubuntu9.10_i386 kaj kore na.Likha ase (Error: Wrong architecture 'i386')Ami ubuntu 10.04 use kori .somadhan ki

    1. আপনি সম্ভবত ৬৪ বিট ওএস ব্যবহার করছেন। আপনাকে ৬৪ বিটের উবুন্টু নামাতে হবে। এ জন্য দয়া করে এখানে দেখুন।

  7. When executing “im-switch -c” command,I am getting following error msg.”tarek@ubuntu:~$ im-switch -ceval: 1: zenity: not found/usr/bin/im-switch: 497: zenity: not found”Please help……

    1. আপনি উবুন্টু’র কোন রিলিজ ব্যবহার করছেন? ল্যুসিড (১০.০৪) এ সমস্যা ছাড়াই চলে, ম্যাভেরিক (১০.১০) ও ন্যাটি (১১.০৪) তে কী অবস্থা সেটা জানিনা। আপনি বরং এক কাজ করুন, ওমিক্রন ল্যাবের ফোরামে কিংবা উবুন্টু বাংলাদেশের মেইলিং লিস্টে সাহায্য চেয়ে দেখতে পারেন।

      ওমিক্রন ল্যাবের ঠিকানাঃ http://omicronlab.com/forum/index.php?s=a130dfd7d5d553a718bbe4114c15aed7&showforum=39
      উবুন্টু বাংলাদেশের মেইলিং লিস্টঃ https://lists.ubuntu.com/mailman/listinfo/ubuntu-bd

  8. ভাইজান আবার একট জ্বালাই.. কথা হলো উবুন্টু ১১.১০ এ কি কোনভাবে ইউনিজয় লেআউটে লেখা সম্ভব??/ অনেক কষ্টে এই লেআউটটা মুখস্থ করছিলাম। তাই আবার অন্য লেআউট মুখস্থ করতে চাচ্ছি না। যদি পারা যায় একটু সাহায্য করেন। ধন্যবাদ

Leave a Reply