উবি দিয়ে উবুন্টু ইন্সটল পদ্ধতি

অনেকেই উবুন্টু ইন্সটল করতে খুব ভয় পায়। কারন বেশির ভাগ লোকজনই ফরম্যাটের ঝামেলায় যেতে চায়না। তাদের জন্য একদম সহজভাবে উবুন্টু ইন্সটল একটা চমৎকার পদ্ধতি হল উবি (Wubi) ব্যবহার করা। উবি দিয়ে যে কেউ কোন ঝামেলা ছাড়াই উইন্ডোজ পিসিতে উইন্ডোজের যেকোন সফটওয়্যার ইন্সটল করার মত করেই উবুন্টু ইন্সটল করতে পারবে। এজন্য বাড়তি কোন সফটওয়্যার বা অন্য কিছুরও দরকার নেই। নতুন ব্যবহারকারীরা উবুন্টু ইন্সটল করতে গিয়ে পার্টিশন নিয়ে না জানার কারণে প্রায়ই গন্ডগোল করে ফেলে, যার ফলে পার্টিশন মুছে যেতে পারে। উবি দিয়ে ইন্সটল করা হলে আপনার পার্টিশানগুলো হেরফের হবার কোন আশংকাই নেই। তাহলে আসুন দেখি কিভাবে উবি দিয়ে উবুন্টু ইন্সটল করতে হয়।

১। উইন্ডোজ চালু থাকা অবস্থায় আপনার পিসিতে উবুন্টুর সিডি বা বুটেবল ইউএসবি স্টিকটি প্রবেশ করান।

২। অটোরান অন করা থাকলে স্বয়ংক্রিয়ভাবেই উবি চালু হবে। যদি অটোরান অফ করা থাকে বা স্বয়ংক্রিয়ভাবে উবি চালু না হয়, তাহলে সিডি ড্রাইভ বা ইউএসবি ড্রাইভে গিয়ে (নীচের ছবি দ্রষ্টব্য) wubi.exe ফাইলটি ডাবল ক্লিক করে ওপেন করুন।

৩। এবার নীচের ছবির মত একটি উইন্ডো খুলবে। সেখান থেকে Install inside Windows অপশনটি সিলেক্ট করুন।

৪। এবার সেটিংসগুলো ঠিক করুন। যে ড্রাইভে উবুন্টু ইন্সটল করতে চান সেখানে মিনিমাম ছয় গিগাবাইট জায়গা খালি থাকতে হবে। নীচের ছবিতে C: ড্রাইভ দেখানো হয়েছে, আপনি এখানে আপনার পছন্দমত যেকোন ড্রাইভ সিলেক্ট করতে পারবেন।

৫। Username ও Password ফিল্ডে উবুন্টুতে আপনি যে ইউজারনেম ও পাসওয়ার্ড দিতে চান সেটা দিয়ে ফেলুন।

৬। এবার Install এ ক্লিক করলেই উবুন্টু ইন্সটল প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

৭। ইন্সটলেশান শেষ হলে পিসি রিবুট করার অপশন আসবে। পিসি রিবুট করুন।

৮। পিসি রিবুট হলে নীচের মত একটা মেন্যু পাবেন যেখান থেকে আপনি সহজেই উইন্ডোজ বা উবুন্টু যেকোন একটা অপারেটিং সিস্টেম কে বেছে নিতে পারবেন। উবুন্টু সিলেক্ট করে Enter চাপুন, ব্যস এবার চালু হয়ে যাবে উবুন্টু।

এভাবে আপনি উইন্ডোজ থেকেই উবুন্টু ইন্সটল করতে পারবেন। আর উবুন্টু যদি মুছে ফেলতে চান তবে উইন্ডোজের কন্ট্রোল প্যানেল থেকে যেকোন সাধারণ সফটওয়্যার মুছে ফেলার মত করেই সেটা মুছতে পারবেন। আপনি যদি উবুন্টু চেখে দেখতে চান তাহলে উবি দিয়ে উবুন্টু ব্যবহার ঠিক আছে। কিন্তু আপনি যদি উবুন্টু শুধু চেখে দেখতে না চান বরং সম্পূর্নরূপে ব্যবহার করতে চান তাহলে উবি দিয়ে ইন্সটল না করাটাই ভাল। তবে নতুন ব্যবহারকারীদেরকে উবুন্টু চেখে দেখার জন্য উবি নিঃসন্দেহে চমৎকার একটি পদ্ধতি।

4 thoughts on “উবি দিয়ে উবুন্টু ইন্সটল পদ্ধতি”

  1. “”আপনি যদি উবুন্টু শুধু চেখে দেখতে না চান বরং সম্পূর্নরূপে ব্যবহার করতে চান তাহলে উবি দিয়ে ইন্সটল না করাটাই ভাল। “”

    উবি দিয়ে উবুন্টু ইন্সটল করলে কি উবুন্টুর সম্পূর্ণ ফিচার পাওয়া যায়না ?

    1. অবশ্যই সম্পূর্ণ ফিচার পাওয়া যায়, তবে এটা উবুন্টু ইন্সটল/ব্যবহার করার প্রোপার ওয়ে না হওয়াতে অদ্ভুত অদ্ভুত সব সমস্যায় পড়তে হয়। চিন্তা নেই বেশি সমস্যা হলে কিংবা উবুন্টু পছন্দ না হলে উইন্ডোজের একটা সাধারণ প্রোগ্রামের মতই একে আনইন্সটল করে ফেলা যায়! উবি’র সমস্যাগুলো নিয়ে জানতে দয়া করে এখানে দেখুন।

Leave a Reply