আমি যে কারণে উবি ব্যবহার করতে অনুৎসাহিত করি…

নতুন উবুন্টু ব্যবহারকারীদের মধ্যে উবুন্টু ইন্সটলের জন্য উবি খুবই জনপ্রিয়। উবি হচ্ছে উবুন্টুর একটি ইন্সটলার, যেটার মূল কাজ হচ্ছে উইন্ডোজের ভেতরে থেকেই উবুন্টু ইন্সটল করে ফেলা। নতুন একটা অপারেটিং সিস্টেম ইন্সটল করতে যা যা করতে হয় সেগুলোর কিছুই করতে হয়না অর্থাৎ বায়োসে গিয়ে বুট প্রায়োরিটি সিলেক্ট করার দরকার নেই, হার্ডডিস্ক পার্টিশন করার ও দরকার নেই। কেবল উইন্ডোজের যেকোনো সফটওয়ারের মত করে উবুন্টুকে ইন্সটল করা যায়, ঠিক যেভাবে ভিএলসি বা উইনএ্যাম্প ইন্সটল করা হয়। আরো মজার ব্যাপার হচ্ছে যে এভাবে ইন্সটল করা উবুন্টু অন্যান্য সফটওয়ারের মত উইন্ডোজের এ্যাড/রিমুভ সফটওয়ার থেকে পুরোপুরি আনইন্সটলও করা যায়। নতুন ব্যবহারকারিদের জন্য তাই উবি দিয়ে উবুন্টু ইন্সটল করাটা খুব একটা সহজ ব্যাপার। এতে সময়ও বাঁচে আবার পার্টিশন করার কাজ করতে হয়না। ফলে উবুন্টু ইন্সটলের জন্য অনেকেই এখন উবি ব্যবহার করছে।

wubi

উবির আগমনে উবুন্টু ইন্সটলেশন অনেকটাই পানিভাত হয়ে গেছে। কিন্তু আমি লোকজনকে উবি ব্যবহার করতে চরমভাবে অনুৎসাহিত করি। সাময়িকভাবে উবুন্টু চেখে দেখার জন্য উবি ঠিক আছে কিন্তু দৈনন্দিন কাজের জন্য উবুন্টু প্রচুর ব্যবহার করলে উবি দিয়ে ইন্সটল না করে একেবারে ফ্রেশ ইন্সটল করা উচিৎ, কারণ ব্যবহারে সহজ এই জিনিসটার বেশ কিছু সমস্যাও আছে। প্রশ্ন আসতে পারে যে ফ্রেশ ইন্সটল করি বা উবি দিয়েই করি- দু’ক্ষেত্রেই তো উবুন্টু ইন্সটল হচ্ছে, আমারতো উবুন্টু ইন্সটল হওয়া দিয়েই কথা, তাইনা! আসলে ব্যপারটা সেরকম না- দু’ক্ষেত্রে ইন্সটল হলেও ইন্সটল হবার পদ্ধতি ভিন্ন রকমের। আর এই ভিন্নতার জন্য অনেক সমস্যার তৈরি হয়। আসুন তাহলে দেখে নিই উবি দিয়ে ইন্সটল করলে কি কি সমস্যা হতে পারে।

  • আলাদা পার্টিশনে ফ্রেশ ইন্সটল করা উবুন্টুর চেয়ে উবি দিয়ে ইন্সটল করা উবুন্টুর পারফর্ম্যান্স কিছুটা ধীর গতির হয়।
  • ফাইল সিস্টেমে সমস্যা হয়। কারন উইন্ডোজের এনটিএফএসের মধ্যে লিনাক্সের ইএক্সটি৪ নেস্টেড অবস্থায় থাকে, তাই ইএক্সটি৪ তার সব কাজের জন্য এনটিএফএসের উপর নির্ভর করে। তাই এনটিএফএসের যেকোন সমস্যায় (যেমন হার্ড রিবুট) ইএক্সটি৪ও রেহাই পায়না। কিন্তু একটা ফ্রেশ ইন্সটলেশনে উবুন্টুর ইএক্সটি৪ উইন্ডোজের এনটিএফএসের চেয়ে অনেক বেশি রিলায়েবল।
  • বেশিরভাগ ক্ষেত্রেই উবি দিয়ে ইন্সটল করা উবুন্টুতে, উবুন্টুর পাওয়ার মেনুর দু’টা গুরুত্বপুর্ণ ফাংশনঃ হাইবারনেশন আর সাসপেন্ড কাজ করেনা।
  • উবি দিয়ে ইন্সটল করার পর উবুন্টু পুরোপুরি উইন্ডোজের উপর নির্ভরশীল হয়ে পড়ে, তাই যদি উইন্ডোজ ক্র্যাশ করে বা উইন্ডোজ ফরম্যাট করে নতুন উইন্ডোজ সেটাপ করা হয় তাহলে সাথে সাথে উবুন্টুও (এবং তাতে সেভ করা সব ফাইলসহ) পুরোপুরি ডিলিট হয়ে যাবে। আলাদা ইন্সটলেশানে যেটা কখনোই হয়না। সত্যিকারে ডুয়েল বুটিং এর ক্ষেত্রে একটা ওএস’র কারণে অপর ওএস কখনোই প্রভাবিত হবেনা।
  • তাছাড়া সাক্সেসফুলি উইন্ডোজ শাট ডাউন করার উপর নির্ভর করে যে পরবর্তী বুটের সময় উইন্ডোজ বুট ম্যানেজারের বুট-মেনু আসবে কি আসবেনা। যদি ঠিকমত উইন্ডোজ শাটডাউন করা না হয় তবে পরবর্তিতে উইন্ডোজ বুট ম্যনেজার না এসে সরাসরি উইন্ডোজ চালু হবে। ফলে ব্যবহারকারি উবুন্টুতে পিসি বুট করতে পারবেননা। অর্থাৎ এক্ষেত্রে পিসি আদর্শ ডুয়েল বুট করছেনা।
  • উবি সাধারণত উবুন্টুর ইন্সটলেশানের সব ফাইল রাখে c:\ubuntu\disks ডিরেক্টরিতে। উইন্ডোজে সিস্টেম ফাইলগুলোকে সেভাবে পাসওয়ার্ড প্রোটেক্টেড করা হয়না ফলে ভুলের বশে বা ভাইরাসের কবলে পড়ে কিংবা অন্য কোনভাবে যেকোন ফাইল সহজেই মুছে যেতে পারে। এখন উবি’র এই ডিরেক্টরির যেকোন ফাইল ভুল করে বা ইচ্ছাকৃতভাবে মুছে ফেললে অথবা ভাইরাস আক্রান্ত হলে উইন্ডোজের অন্যান্য এপ্লিকেশনের মত উবুন্টুও করাপ্টেড হবে/মুছে যাবে। কিন্তু উবিবিহীন নরমাল উবুন্টু ইন্সটলেশানে রুট এ্যাক্সেস ছাড়া সিস্টেম ফাইলে কেউ হাত দিতে পারেনা, ফলে সাধারণ ইউজারের ক্ষেত্রে যত্রতত্র ফাইল ডিলিট করে সিস্টেম করাপ্ট করা অসম্ভব কাজ। আর ভাইরাসের কোন উৎপাতে উবুন্টুতে স্বয়ংক্রিভাবে ফাইল ডিলিট হবার কথা তো কল্পনাই করা যায়না। ফলে উবিতে যে সমস্যা হচ্ছে সেগুলো ফ্রেশ ইন্সটলেশানে হচ্ছেনা।
  • যেহেতু উবি দিয়ে ইন্সটল্ড উবুন্টু উইন্ডোজের উপর সব দিক থেকে নির্ভরশীল, তাই দেখা যায় যে উইন্ডোজের ডিস্ক-ফ্র্যাগমেন্টেশানের প্রভাব উবুন্টুর উপরও পড়ে। উইন্ডোজে ফ্র্যাগমেন্ট বেশি হয়ে গেলে উবুন্টুর পারফর্ম্যান্সও অনেক ধীরগতির হয়ে পরে, যা কিনা আলাদা উবুন্টু ইন্সটলেশনে কখনোই হওয়া সম্ভব নয়।

আপাত দৃষ্টিতে উবি দিয়ে উবুন্টু ইন্সটল করা সহজ মনে হলেও পরবর্তীতে এই সহজ জিনিসটাই বেশ ঝামেলার সৃষ্টি করে। তাছাড়া স্ট্যান্ডএলোন উবুন্টু সেটাপ (উবিবিহীন) কোন কঠিন কাজও না যে এটাকে ভয় পেয়ে এড়িয়ে যেতে হবে। আর সবচেয়ে বড় কথা হচ্ছে একটা লিনাক্স ডিস্ট্র প্রথমবারের মত ইন্সটল করার যে টানটান উত্তেজনা, উবি দিয়ে উবুন্টু ইন্সটল করা হলে সেটাকে ভয়াবহভাবে মিস করা হয়!

পূর্বে প্রকাশিতঃ

১। আমাদের প্রযুক্তি
২। বিএলইউএ
৩। লিনাক্স ফোরাম

15 thoughts on “আমি যে কারণে উবি ব্যবহার করতে অনুৎসাহিত করি…”

  1. Pingback: আমি যে কারণে উবি ব্যবহার করতে অনুৎসাহিত করি… « উবুন্টুর মুশকিল আসান
  2. আরেকটা বিষয়। উইন্ডোজ ধামধুম বন্ধ করে দিলে পরের বার দেখা যায় উবির ext4 ফাইলসিস্টেম করাপ্ট হয়েগেছে। ফলে আবার উবুন্টু সেটাপ দিতে হয়।

  3. মনে হয় কিছু ভুল আছে!
    যেমন আমি উবি দিয়ে ১০.০৪ আর EXT4 উভয় দিয়ে বুন্টু ইউজ করেছি। পারফর্মারমেন্স এ তেমন কোনই পরিবর্তন হয় নি! যেরকম স্পিড! ঠিক একই রকম সবকিছু!!!

    1. কিছু পার্থক্যতো থাকবেই। হয়তো তুমি টের পাচ্ছনা। এর কারণ হতে পারে হয়তো তুমি সেভাবে উবুন্টু ব্যবহার করনা, তোমার সেকেন্ডারি ওএস হচ্ছে উবুন্টু, উবুন্টুতে নতুন নতুন সফটওয়্যার ইন্সটল করনা, এখনো ৮০% কাজের জন্য উইন্ডোজ ব্যবহার কর। কিংবা তুমি নিয়মিত উইন্ডোজের পরিচর্যা কর, সবসময় ডিফ্র্যাগমেন্ট কর, ঘন ঘন উইন্ডোজ রিইন্সটল কর (যেহেতু উবি ব্যবহার কর তাই উবুন্টুও ঘন ঘন রিইন্সটল করতে হয়)।

      একটা ওএস তার সবকিছুর জন্যই পুরোপুরি আরেকটা ওএসের উপর নির্ভর করছে, এমনকি উইন্ডোজ রিইন্সটল দিলেই আমাকে আবার উবুন্টু ইন্সটল করতে হবে – এই ব্যাপারটাইতো তো যেন কেমন! তাইনা? এজন্য দেখবে যারা কিছুটা অভিজ্ঞ ব্যবহারকারী তারা কখনোই উবি সাজেস্ট করেনা। উবি তৈরির উদ্দেশ্য হচ্ছে উইন্ডোজ ইউজারদের মন থেকে লিনাক্স সম্পর্কে সব ভয় দূর করে দেয়া, তাই বলে সবসময় উইন্ডোজের উপর নির্ভর করে উবুন্টু চালানোর জন্য এটা তৈরি হয়নি। উবি হচ্ছে উবুন্টুর "ট্রেইলার', আরো ভালো ভাবে বললে "স্নিকপিক", পূর্ণ উবুন্টু কখনোই নয়।

  4. উবি এতটা খারাপ নয়। উবি ইন্সটলেশন C: drive ছাড়া অন্য কোন drive এ রাখলে উবি অনেকটাই রিলায়েবল। উবি এর disk file একবার ডিফ্রাগ করে নিলে পারফরমেনস ও প্রায় একই থাকে। অনেকদিন ধরে উবি তে ইসাবেলা (মিন্ট) চালাচ্ছি উইথ উইন্ডোজ ৭ উইথ নো UPS. উবি বুট এ কোন প্রব্লেম হয়নাই। উইন্ডোজ daily কারেন্ট গেলেই ধুপধাপ অফ। but wubi te linux besi dhup dhap off hoile windows er wubi disk partition e problem hoite pare.

  5. আমিতো মাত্র উবুন্টু ১০.০৪ লুসিড ইনষ্টল করেছি উবি দিয়ে । আর কোন ওএস চালাইনা । আমার কি কোন সমস্যা হতে পারেকি ? কেই একটু জানাবেন প্লীজ ।

    1. আপনি আর কোন ওএস না চালালে উবি দিয়ে ইন্সটল করলেন কিভাবে? উইন্ডোজ ছাড়াতো উবি’র কোন ভূমিকা নেই। যখন উইন্ডোজের ভেতর উবুন্টু ইন্সটল করা হয় তখনই উবি’র দরকার হয়।

      উবি দিয়ে উবুন্টু ইন্সটল করা হয় “চেখে” দেখার জন্য, আর “পরিপূর্ণ স্বাদ” পেতে হলে সম্পূর্ণ ইন্সটল করা ছাড়া গতি নেই। তবে যদি প্রথম প্রথম উবুন্টুতে অভ্যস্ত হতে চান তবে সেক্ষেত্রে উবি ব্যবহার করাটাই উত্তম।

  6. আমি উবন্তু ওয়েব সাইট থেকে iso ফাইল টা ডাউনলোড করেছি। উবি দিয়ে ইন্সটল হয়ার সময় কি জানি এরর দেখায় ।আমি একটা উবন্তু এর একটা সিডি কোথায় পেতে পারি।আমার পক্ষে আর ডাউনলোড করা  সম্ভব না। প্লিস ভাই একটু সাহায্য করেন।

  7. thax . acca jodi ubi chara install kori taile ki windows ta thakbe ?
    Mane windows ar kubunto dui tai use korta parbo akta pc ta

Leave a Reply