ল্যাম্প (LAMP) ইন্সটলেশানের সহজ তরিকা

ওয়েব ডেভেলপের সাথে যারা জড়িত, তাদের সবারই লোকালসার্ভার প্রয়োজন হয়। লোকাল সার্ভার হল নিজের কম্পিউটারে তৈরি করা একটা সার্ভার। ওয়ার্ডপ্রেস, জুমলা, ড্রুপাল বা যেকোন ওয়েব অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করতে হলে লোকাল সার্ভারে আগে ডেভেলপ করে পড়ে সেটা অনলাইনে উন্মুক্ত করা হয়। সহজ কথায়, কোন সাইট ডিজাইন করার সময় বা কোন ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপ করার সময়, ইন্টারনেটে বা অনলাইনে চালু করার আগে যতরকম পরীক্ষা-নিরীক্ষা করা হয়, তার প্রায় সবই করা হয় লোকাল সার্ভারে। এই লোকাল সার্ভার একজন ডেভেলপার তার কম্পিউটারে স্থাপন করে। একটা সত্যিকারের সার্ভারে যেসব সফটওয়্যার থাকে (Apache HTTP Server, MySQL, Perl/PHP/Python), প্রয়োজনীয় সেসব সফটওয়্যারগুলো দিয়েই লোকাল সার্ভারটা বানানো হয়ে থাকে। উবুন্টুতে লোকাল সার্ভারের জন্য বহুল প্রচলিত সফটওয়্যার বান্ডেলের নাম হচ্ছে ল্যাম্প (LAMP – Linux, Apache, MySQL, PHP)।এই পোস্টে আমরা প্রথমে দেখব কীভাবে উবুন্টু/কুবুন্টুতে ল্যাম্প ইন্সটল করতে হয়। তারপর ইন্সটলকৃত ল্যাম্পটি ঠিকমত কাজ করছে কীনা সেটাও দেখব। সবশেষে ডেটাবেস ম্যানেজ করার সুবিধার জন্য পিএইচপিমাইঅ্যাডমিন ইন্সটল পদ্ধতিও আলোচনা করা হবে।

LAMP ইন্সটলেশানঃ

প্রথমেই নিশ্চিত হয়ে নিন যে আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ রয়েছে। ইন্টারনেট সংযোগ না থাকলে এখানকার ধাপগুলো কাজ করবেনা। এবার টার্মিনাল খুলে তাতে কেবল নীচের কমান্ডটি রান করান, এক ধাক্কাতেই ল্যাম্প ইন্সটল হয়ে যাবে।

sudo apt-get install lamp-server^

লক্ষ্য করুন, উপরের কমান্ডে যে ক্যারেট চিহ্নটি (^) রয়েছে সেটা অবশ্যই দিতে হবে। নাহলে কিন্তু কাজ হবেনা। কমান্ডটি চালালে কি কি সফটওয়্যার ইন্সটল করতে হবে টার্মিনালে তার একটা তালিকা আসবে। y টাইপ করে Enter বাটন চেপে সম্মতি দিয়ে দিলে ইন্সটলেশন প্রক্রিয়া শুরু হবে। এবার MySQL ডেটাবেজের পাসওয়ার্ড দেবার জন্য নীচের ছবির মত একটা নোটিশ আসবে।

দ্বিতীয়বার পাসওয়ার্ড নিশ্চিতকরণের জন্য আবার আপনাকে একই পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড নিশ্চিতকরণের পর ইন্সটলেশনের বাকী কাজগুলো সম্পুর্ণ হয়ে যাবে। ব্যস! আপনার ল্যাম্প সার্ভার ইন্সটলেশন শেষ! এবার চলুন যাচাই করে দেখা যাক যে সবকিছু ঠিকঠাকমত ইন্সটল হয়েছে কীনা।

Apache যাচাইকরণঃ

অ্যাপাচে ঠিকমত ইন্সটল হয়েছে কীনা তা যাচাই করতে ব্রাউজার খুলে অ্যাড্রেসবারে http://localhost/ অ্যাড্রেসটিতে যান। সবকিছু ঠিকঠাক থাকলে নীচের ছবির মত “It Works!” লেখা একটি পেজ দেখবেন।

PHP যাচাইকরণঃ

পিএইচপি’র ইন্সটলেশন যাচাই করতে হলে আমাদের প্রথমেই /var/www ডিরেক্টরিতে test.php নামে একটা ফাইল তৈরি করতে হবে। এজন্য উবুন্টু ব্যবহারকরীরা টার্মিনালে নিচের কমান্ডটি চালান।

sudo gedit /var/www/test.php

আর কুবুন্টু ব্যবহারকারীরা উপরের কমান্ডের পরিবর্তে নিচের কমান্ডটি লিখুন।

sudo kate /var/www/test.php

একটা টেক্সট এডিটর ওপেন হবে। ওপেন হওয়া সেই টেক্সট এডিটরে নিচের লাইনটি কপি করে সেভ করুন।

phpinfo(); ?>

এবার নিচের কমান্ডটি চালিয়ে অ্যাপাচে রিস্টার্ট করুন।

sudo /etc/init.d/apache2 restart

এবার ব্রাউজার খুলে তাতে http://localhost/testing.php/ অ্যাড্রেসে যান। সবকিছু ঠিকঠাক থাকলে নিচের ছবির মত পিএইচপি ইন্সটলেশনের যাবতীয় তথ্যাদি ব্রাউজারে দেখা যাবে।

localhost যাচাইকরণঃ

যেহেতু লোকালভাবে ওয়েব ডেভেলপমেন্টের জন্য ল্যাম্প ইন্সটল করা হয়েছে, সেহেতু মাইসিকিউএলকে লোকাল হোস্টের আইপি অ্যাড্রেসে ‘বাইন্ড’ করে রাখতে হবে। লোকাল হোস্টের অ্যাড্রেস হচ্ছে 127.0.0.1। আপনার লোকাল হোস্টের অ্যাড্রেস 127.0.0.1 আছে কীনা তা যাচাই করতে নিচের কমান্ডটি রান করান।

cat /etc/hosts | grep localhost

এতে করে আইপি অ্যাড্রেস 127.0.0.1 দেখানোর কথা। মাইসিকিউএলের my.cnf ফাইলে একই অ্যাড্রেস আছে কিনা তা যাচাই করতে নিচের কমান্ডটি চালান।

cat /etc/mysql/my.cnf | grep bind-address

এতে করে নিচের লাইনটির মত একটি লাইন দেখতে পাবেন যাতে আপনার লোকালহোস্টের বাইন্ড অ্যাড্রেসটা দেয়া থাকবে।

bind-address = 127.0.0.1

যদি অ্যাড্রেসটি উপরের লাইনের সাথে না মেলে তবে my.cnf ফাইলটি এডিট করে সেখানে অ্যাড্রেসটি বসিয়ে দিতে হবে।

phpMyAdmin ইন্সটলেশানঃ

এটা ইন্সটল করাটা অবশ্যই করণীয় কিছু নয়, তবে যারা মাইসিকিউএলের কমান্ডের সাথে পরিচিত নয় তাদের জন্য পিএইচপিমাইঅ্যাডমিন দিয়ে ডেটাবেজ ম্যানেজ করাটা খুবই সহজ হয়। তাই সহজে ডেটাবেজ রক্ষণাবেক্ষণ করার জন্য পিএইচপিমাইঅ্যাডমিন ইন্সটল করা যেতে পারে। এটি ইন্সটল করতে টার্মিনালে নিচের কমান্ডটি চালানঃ

sudo apt-get install libapache2-mod-auth-mysql phpmyadmin

একটা ইন্সটলেশন উইজার্ড আসবে। ok বাটনে চাপ দিলে আপনাকে অটোমেটিক কনফিগার করার জন্য সার্ভার পছন্দ করতে বলবে। তালিকা থেকে apache2 সিলেক্ট করুন। সিলেক্ট করার জন্য কিবোর্ডের Space কি ব্যবহার করুন। খেয়াল রাখবেন, যেটি সিলেক্ট হবে তার পাশে অ্যাস্টেরিক (*) সাইনটি আসবে। ব্যাপারটা বুঝতে নিচের ছবিটি দেখুনঃ

পরের ধাপে নিচের ছবির মত ডেটাবেজ কনফিগারেশনের জন্য কিছু তথ্য দেখাবে। Enter কি চাপুন।

এবার আপনি dbconfig-common নামের নতুন ডেটাবেজ কনফিগার করতে চান কী না তা নিচের ছবির মত জানতে চাইবে। যেহেতু এটা প্রথমবার ইন্সটল করছেন সেহেতু কনফিগার করাটা দরকার। এজন্য Tab চেপে Yes সিলেক্ট করে Enter চাপুন।

এখন নিচের ছবির মত স্ক্রিন আসবে যেখানে MySQL এর রুট পাসওয়ার্ড দিতে হবে আপনাকে। আগেরবার তৈরি করা MySQL এর পাসওয়ার্ডটি এখানে দিয়ে দিন। তারপর Tab চেপে Ok সিলেক্ট করে Enter কি চাপুন।

এবার phpMyAdmin এর জন্য MySQL অ্যাপ্লিকেশন পাসওয়ার্ড লাগবে। কাজের সুবিধার জন্য আগের ধাপে দেয়া একই পাসওয়ার্ড এখানে দিয়ে দিন (সাবধানঃ যদি কোন পাসওয়ার্ড না লিখেই Enter চাপেন, তাহলে একটা র‍্যান্ডম পাসওয়ার্ড তৈরি হবে)।

নিচের ছবির মত পাসওয়ার্ড নিশ্চিতকরণ একটা ম্যাসেজ আসবে। সেখানে একই পাসওয়ার্ড লিখে Enter চাপুন।

সবকিছু ঠিকঠাকমত হয়ে থাকলে আপনার phpMyAdmin সুষ্ঠুভাবে ইন্সটলেশান ও কনফিগারেশন হবার কথা। ঠিকঠাকমত হল কীনা তা দেখার জন্য চলুন নিচের প্রক্রিয়াটি অনুসরণ করি।

phpMyAdmin যাচাইকরণঃ

ব্রাউজার খুলে তা দিয়ে http://localhost/phpmyadmin/ অ্যাড্রেসে যান। সবকিছু ঠিকঠাক থাকলে নিচের ছবির মত একটা পেজ খোলার কথা।

আপনি এখানে লগিন করার অপশন পাবেন। এক্ষেত্রে আপনার ইউজারনেম হবে root এবং পাসওয়ার্ড হবে আগের ধাপগুলোতে রুটের জন্য যে পাসওয়ার্ড দিয়েছিলেন সেটি। ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগিন করলে আপনি নিচের ছবির মত অ্যাডমিন প্যানেল পাবেন।

এতটুকু পর্যন্ত করে ফেলা মানে হচ্ছে আপনি সুষ্ঠুভাবে আপনার কম্পিউটারে লোকাল সার্ভার স্থাপন করেছেন এবং তাতে phpMyAdmin ও ইন্সটল করেছেন। এবার আপনি যে সাইট নিয়ে কাজ করতে চান তার সমস্ত ফাইলগুলো /var/www/html ডিরেক্টরিতে রাখুন এবং মনের মাধুরী মিশিয়ে ওয়েব ডেভেলপমেন্টের কাজ করুন। 🙂

27 thoughts on “ল্যাম্প (LAMP) ইন্সটলেশানের সহজ তরিকা”

  1. মনে হচ্ছে যুদ্ধ করতে হবে। জানালায় দুইটা ক্লিক করলেই কাজ শেষ

    1. ব্যাপারটাকে যুদ্ধংদেহী মনে হচ্ছে অনেকগুলো “যাচাইকরন” ধাপের জন্য। এই যাচাইকরণ ধাপগুলো পুরোপুরি ঐচ্ছিক। মূল কাজটি করতে হয় কেবল প্রথম ধাপেই নীচের কমান্ডটি লিখে:
      sudo apt-get install lamp-server^
      অর্থাৎ এক কমান্ডেই কেল্লা ফতে। অবশ্য এর চেয়েও সহজে সিনাপ্টিক থেকে মাত্র একটা মাউস ক্লিকে ইন্সটল করা যায়। তবে উবুন্টুর সামনের রিলিজগুলোতে সিনাপ্টিক থাকবেনা বলে সেটা আর দেইনি। তাছাড়া আপনি যদি XAMPP ইন্সটল করতে চান তাহলে এত কিছু করাও লাগেনা।

  2. এই ভাবে সেটাপ দেবার পর সর্বপ্রথম যেই সমস্যাটা আমার ক্ষেত্রে হয় তা হচ্ছে পিএইপিমাই এডমিন চালু হয় না। ইরর দেখায়। আমি এই সমস্যায় অনেকদিন ভুগেছি। মনে করেছি বারবার আমার মনে হয কনফিগারে সমস্যা হইছে কিন্তু পরে দেখলাম তা হয়নি। কোন এক আজীব কারনে মাইএডমিন সেটাপ হবার পরও শো করে না। আমার মতো অন্য কারও যদি এমন সমস্যা হয়ে থাকে তাহলে সহজ বুদ্ধি হচ্ছে ম্যানুয়্যালি পিএইচপি মাই এডমিন ডলো করে www ফোল্ডারে রেখে তারপর http://localhost/phpmyadmin/ ব্রাউজ করেন। মাইএক্সকিউএল সেটাপ দেবার সময় যে পাসওয়ার্ড এবং ইউজার নেম ব্যবহার করেছেন তা দিয়ে লগিন করেন। দেখবেন মাই এডমিন কাজ করবে। ১০০% পরীক্ষিত।

      1. নীল ভাই এখন তো আর মনে নাই। তবে আমি যতোবারই সেটাপ দিয়েছি phpmyadmin কাজ করে নাই। এটা নিয়ে মনে হয় লিখো ফোরামে অনেক লেখালেখি করেছিলাম। তখন আপনি, রাসেল জন ভাই অনেক সাহায্য করবার জন্য অনেক পরামর্শ দিয়েছিলেন কিন্তু কোনই কাজ তখন হয় নাই। তারপর এর সমাধান কোথায় যেন পেয়েছিলাম এখন আপাতত মনে পরছে না। কি কারনে যেন আমার myadmin কাজ করতো না। তাই বলে রাখলাম  কারও যদি আমার মতো পিএইচপিমাইএডমিন কাজ না করে তাহলে এভাবে ট্রাই করে দেখতে পারেন।

        1. আমার মনে হয় আপনি libapache-mod-auth-mysql প্যাকেজটা ইন্সটল করেননি , সেজন্য চালু হচ্ছিল না @ @polashmahmud:disqus  ভাই 

  3. দাদা www ফোল্ডারে তে কিছুই রাখা যাচ্ছে না। মানে নতুন কোন ফোল্ডার বা ফাইল কিছুই তৈরী করা যাচ্ছে না। রাইট পারমিশন কেমনে পরিবর্তন করব??

    1. www ফোল্ডারের পারমিশান পাল্টানোটা বুদ্ধিমানের কাজ হবেনা। তারচেয়ে বরং www ফোল্ডারটির ভেতরে যে ফোল্ডারে (ওয়ার্ডপ্রেসের ক্ষেত্রে /wordpress) কাজ করতে চান, সেটার পারমিশান পাল্টে ফেলুন। ধরুন আপনি /wordpress ফোল্ডারের পারমিশান পাল্টাতে চান। সেক্ষেত্রে দু’ভাবে আপনি কাজটি কারতে পারেন:

      পদ্ধতি-১:
      ক। টার্মিনাল খুলে নিচের কমান্ডটি লিখে এন্টার চাপুন (পরবর্তীতে পাসওয়ার্ড দিতে হবে)
      sudo nautilus (উবুন্টুর ক্ষেত্রে)
      sudo dolphin (কুবুন্টুর ক্ষেত্রে)
      খ। এবার ফাইল ব্রাউজার খুলে যাবে। সেখান থেকে www ফোল্ডারে থাকা wordpress ফোল্ডারে রাইটক্লিক করে Permission ট্যাবে যান।
      গ। সেখানে দেখবেন সবকিছু root কে দেয়া আছে। সেখানে user হিসেবে আপনার নাম আর group হিসেবে আপনার নাম বা users সিলেক্ট করে দিন। আর সবগুলো অপশনকে read and write করে দিন। এবার সব সেভ করে বেরিয়ে আসুন।

      পদ্ধতি-২: (এটা তুলনামূলক সোজা পদ্ধতি)
      ক। টার্মিনাল খুলে নিচের কমান্ড দুটি একে একে লিখুন:
      cd /var/www
      sudo chown -R adnan:users wordpress
      খ। লক্ষ্য করুন – দ্বিতীয় কমান্ডটিতে adnan এর জায়গায় আপনার ইউজারনেম আর wordpress এর জায়গায় www এর যে ফোল্ডারটির পারমিশান পাল্টাতে চান তার নাম লিখবেন।

  4. উবুন্টুতে মাত্র ২৪ ঘন্টা হল। LAMP হোক আর  XAMPP হোক, লোকালসার্ভার ইন্সটল করতেই হবে। সিন্যাপ্টিক সম্পর্কে অনেক শুনি। একটু ব্যক্ত করবেন কি? এটা কি আর এটা দিয়ে কিভাবে কি করা যায়? ধন্য হব। 

    1. সিনাপ্টিক এখন আর নেই উবুন্টুতে। এটা’র বিকল্প হিসেবে বর্তমানে আছে “সফটওয়্যার সেন্টার”। তবে উবুন্টুর বর্তমান এলটিএস ভার্সন উবুন্টু ১০.০৪ এ এখনো পাবেন এটা।  সিনাপ্টিক আর সফটওয়্যার-সেন্টার দুটোই একই কাজ করে বলে একটাকে বাদ দেয়া হয়েছে।

      সিনাপ্টিক কিছুটা অ্যাডভান্সড ইউজারদের জন্য। ওখানে বর্তমানের সফটওয়্যার সেন্টারের মত নন-টেকিদের জন্য অত সুন্দর করে সব সাজানো গুছানো থাকতোনা। তবে ওটার কিছু সুবিধাও ছিল। একক্লিকে ল্যাম্প ইন্সটলেশন ছিল সেই সুবিধার একটা অংশ।

  5. Please correct the code of PHP checking. It would be . It seems to be a small typographical mistake of an awesome web site. Inspired by your write-up I’ve just installed Ubuntu 12.10 with success. I’m doing almost all my jobs in Ubuntu linux. I’m enjoying & exploring newer things in Ubuntu 12.10! Canonical has promised 2 years support for this version. So, মাভৈ!

  6. দাদা ল্যাম্প সার্ভার এর একটা UTF8 ফরম্যাট এ HTML ফাইল বানায়ে সেটাতে কিছু বাঙলা লিখে মজিলা দিয়ে ওপেন করলে বাঙলা লেখা দেখায় না, আমার সোনার বাঙলা এমনটা দেখায়।

    এমন হবার কারন কি?

  7. সবকিছু ঠিকঠাক হয়েছে। কিন্তু phpmyadmin install করতে গেলে এই এরর দেখাচ্ছেঃPackage phpmyadmin is not available, but is referred to by another package.
    This may mean that the package is missing, has been obsoleted, or
    is only available from another source

    E: Package ‘phpmyadmin’ has no installation candidate

    1. সম্ভবত আপনার APT ডাটাবেস এ সমস্যা হয়েছে। আপনি নিচের কমান্ডগুলো একে একে চালান। আশাকরি সমস্যার সমাধান হয়ে যাবে।

      sudo apt-get update
      sudo apt-get upgrade
      sudo apt-get install phpmyadmin

  8. আজ চার বৎসর পরও কি চোখ বন্ধ করে ইন্সটল করে ফেলবো? কোন পরিবর্তন দরকার নেই?

  9. আমি windows 10 bash e lamp install দিতে চাচ্ছি । কিন্তু unable to resolve host ……এই problem টা কিভাবে সমাধান করব বুঝতেছি না ।

    1. ভাই, আমার আসলে উইন্ডোজ নিয়ে কোন ধারণা নেই (২০০৯ সালের পর আর ব্যবহার করা হয় নাই)। তাই দয়া করে উইন্ডোজ ব্যবহারকারীর কাছে সাহায্য চাইলে হয়তো উপকার হত।

Leave a Reply