থিসিসনামা ১: মফিজ ও তেলাপোকা

চারদিকে সবাই থিসিস লিখছে। থিসিস না লিখলে মানসম্মান কিছু থাকেনা। নিজের মানসম্মান রক্ষা করার উদ্দেশ্যেই মফিজ ঠিক করল তারও একটা থিসিস লেখা দরকার। কী নিয়ে থিসিস লেখা যায় সেটা নিয়ে চিন্তা করতে করতে ঘরের কোনায় কিছু তেলাপোকা দেখে অবশেষে তার মাথায় একটা প্রজেক্টের আইডিয়া খেলে গেল।

প্রজেক্টের প্রথম ধাপ হচ্ছে উপাত্ত সংগ্রহ। এজন্য একটা তেলাপোকা ধরে এনে মফিজ সেটার একটা পা ছিঁড়ে ফেলল। তারপর সেটাকে টেবিলে রেখে মুখে বলল, “পালা!” টেবিলে পড়েই তেলোপোকাটি সামনের দিকে পড়িমড়ি করে ছুটতে লাগল। তারপর মফিজ সেটাকে আবার ধরে আরেকটা পা ছিঁড়ে ফেলল, তারপর টেবিলে রেখে বলল, “পালা!” তেলাপোকাটি আবারো টেবিলে পড়েই আগের মত ছুটে যেতে চেষ্টা করল। এবার মফিজ তেলাপোকাটির তৃতীয় পা ছিঁড়ে ফেলে টেবিলে রেখে বলল, “পালা!” এবারও তেলাপোকাটি হাঁচড়ে-পাঁচড়ে সামনে যেতে চেষ্টা করল। এভাবে মফিজ প্রতিবার একটা করে পা ছিঁড়ে তেলাপোকাটিকে সামনে যেতে বলত। শেষ পর্যন্ত যখন তেলাপোকাটির সবগুলো পা-ই মফিজ ছিঁড়ে ফেলল, তখন তেলাপোকাটি আর নড়াচড়া করতে পারলনা, অসহায় ভাবে টেবিলে পড়ে থাকল। একটা তেলাপোকার উপর পরীক্ষা করে মফিজ তার প্রজেক্টের উপাত্ত সংগ্রহ করল।

উপাত্তের মানের নির্ভুলতা সম্পর্কে নিশ্চিত হবার জন্য মফিজ আরো শ’খানেক তেলাপোকার উপর একই পরীক্ষা চালায়, এবং নিশ্চিত হয় যে তার ফলাফল প্রতিবারই নির্ভুলভাবে প্রথমবারের পরীক্ষার সাথে মিলে যাচ্ছে। প্রজেক্টের সাফল্যে মফিজ খুশিতে আটখানা।

এবার সে তার থিসিস লেখা শুরু করল – “একটা তেলাপোকার সবগুলো পা কেটে নিলে তেলাপোকাটি বদ্ধকালা হয়ে যায়!”

7 thoughts on “থিসিসনামা ১: মফিজ ও তেলাপোকা”

  1. তেলাপোকারা খুবই বিরক্ত করে! সেন্ডেল দিয়ে পিষে মারতে খুবই মজা।

  2. এই না হইলে মফিজ 😛

    আচ্ছা নীল ভাই , একটা প্রশ্ন ছিল , সার্ভে পেপারে কী Abstract লেখার দরকার আছে ?
    অনেক দিন পর আপনার সাথে কথা ? ভাল আছেন ?

    1. আমার জানামতে সার্ভে পেপারেও অ্যাব্সট্রাক্ট দরকার। অ্যাবস্ট্রাক্ট হচ্ছে পুরো পেপারটা সম্পর্কে একটা সাধারণ ধারণা – কেন পেপারটা লিখা হল, কি বিষযে সার্ভে করা হয়েছে, যে বিষয়ে সার্ভে করা হয়েছে সে বিষয়টা কতটুকু গুরুত্বপূর্ণ ইত্যাদি। অ্যাব্সট্রাক্ট এর প্রধান কাজ হচ্ছে একজন পাঠক যাতে পুরো পেপারটা না পড়েই কেবল অ্যাব্স্ট্রাক্ট পড়েই সংক্ষেপে বুঝতে পারে যে পেপারটিতে কি বিষয় আলোচনা করা হয়েছে। না রে ভাই, আমি আপাতত ভাল নাই। থিসিস নিয়ে ভ-য়া-ন-ক ব্যস্ত! কোন দিকে সময় দিতে পারিনা…

Leave a Reply