একটি ননটেকি পোস্টঃ আমি কেন উবুন্টু নিয়ে লাফালাফি করি

ইদানিং আমি লিনাক্স; আরো সূক্ষ্ম করে বললে উবুন্টু নিয়ে বেশ মাতামাতি করছি। বিভিন্নভাবে চেষ্টা করি উবুন্টু প্রচার করতে। এই প্রচার করতে গিয়েই টের পেলাম লোকজনের মধ্যে কিছু জিজ্ঞাসা বারবার ঘুরে ফিরে আসে- কেন আমি উবুন্টুর প্রচার করি? উবুন্টু কি আমাকে এজন্য পয়সা দেয়? যদি পয়সা না দেয় তাহলে এভাবে প্রচার করে আমার কি লাভ? মজার ব্যাপার হচ্ছে এই প্রশ্নগুলো কিন্তু কোন লিনাক্স ব্যবহারকারীর মনে আসেনা। যারা উইন্ডোজ বা মাইক্রসফটের পণ্য ব্যবহার করে তাদের মনেই প্রশ্নটা আসে। এইবার নিশ্চয়ই ধাক্কা খেলেন! “যারা উইন্ডোজ বা মাইক্রোসফটের পণ্য ব্যবহার করে” – এর মানে কি? সবাইতো উইন্ডোজ ব্যবহার করে! নাহ, সবাই উইন্ডোজ ব্যবহার করেনা; এই যেমন আমি! আমি উইন্ডোজ ব্যবহার করিনা, বাসার ডেস্কটপেও না, নিজের ল্যাপটপেও না। আর আমার মত এরকম আরো অনেকেই আছেন। আর এ সংখ্যাটা কিন্তু দিন দিন বেড়েই চলেছে।

যাইহোক এবার উবুন্টু নিয়ে মাতামাতি করার কারনগুলো বলি।

প্রথমতঃ ক্যানোনিকাল হচ্ছে সেই কম্পানি যারা উবুন্টু নামের অপারেটিং সিস্টেমটা তৈরি করে, তারপর বিনামূল্যে সেটা সবাইকে বিতরণও করে। গুণে-মানে উবুন্টু উইন্ডোজ থেকে অনেক উন্নত, এটা শুধু আমার মতামত না যারা কম্পিউটার জিনিসটার কাজের ব্যাপার স্যাপারগুলো বুঝেন তারাও একবাক্যে একথা স্বীকার করেন। এখন একটা কম্পানি আমাকে বিনাপয়সায় একটা উন্নত অপারেটিং সিস্টেম দিচ্ছে, আমি সেটা ব্যবহারও করছি। বিনিময়ে আমারও তো কিছু দেয়া উচিত। এই বিনিময়টাই আমি দেই উবুন্টুর প্রচার আর প্রসার করে। ব্যাপারটা অনেকটা এরকম- বিনাপয়সায় উবুন্টু দিয়ে ক্যানোনিকাল আমার স্বার্থ দেখছে আর আমি উবুন্টুর প্রচার করে ক্যানোনিকালের স্বার্থ দেখছি। যে আমার স্বার্থ দেখে তার স্বার্থ তো আমাকে দেখতেই হবে নাকি!

দ্বিতীয়তঃ পাইরেসি একটা বিশাল সমস্যা বাংলাদেশে। আমরা যেই চল্লিশ টাকার উইন্ডোজের সিডি কিনি, সেই সিডিটার আসল দাম কত জানেন? প্রায় চল্লিশ হাজার টাকা। আমরা যে কথায় কথায় ফটোশপ বা ইলস্ট্রেটর নিজেদের পিসিতে ইন্সটল করে ফেলি সেগুলোর দাম হচ্ছে প্রায় পঞ্চাশ হাজার টাকার মত। মাইক্রোসফট অফিসের দামও কিন্তু প্রায় পঞ্চাশ হাজার টাকার মত। তাহলে চিন্তা করুন তো এই যে আমরা চল্লিশ টাকা দিয়ে যেই সিডি/ডিভিডিগুলো কিনছি সেটার আসল মূল্য আমাদের ধরাছোঁয়ার বাইরে। আমরা যেগুলো কিনছি সেগুলো আসলে চোরাই কপি। আমরা চোরাই মোবাইল ফোন কিনিনা, চোরাই গাড়ি কিনিনা কিন্তু চোরাই সফটওয়্যার ঠিকই কিনছি। এমনও অনেকে আছেন যারা পাঁচওয়াক্ত নামাজ পড়েন, আল্লাহভীরু মানুষ, কিন্তু ব্যবহার করার সময় ঠিকই চোরাই সফটওয়্যার ব্যবহার করছেন। চোরাই জিনিস কিনে কি আমরা একজন চোরের সমান অপরাধ করছিনা? উপরন্তু টাকা দিয়ে কিনে আবার চোরকে উৎসাহ দিচ্ছি আরো সফটওয়্যার চুরি করার জন্য। এতে করে দেশের কম্পিউটার দোকানগুলোতে প্রকাশ্যে চুরির জিনিস বিক্রি হচ্ছে, আর বেশি খোলামেলা হবার কারনে এটা যে বিশাল একটা অপরাধ সেটাও লোকজন টের পাচ্ছেনা (অথবা বুঝেও না বোঝার ভান করছে)। ফলাফলস্বরূপ বাংলাদেশ সফটওয়্যার পাইরেসিতে দ্বিতীয় স্থান দখল করে আছে, যেখানে পাশের দেশ ভারতের অবস্থান একচল্লিশতম।এটাতো দেশের প্রতি একধরনের অপমান। নিজের দেশের অপমান কার কাছেই বা ভালো লাগে? তাই যত বেশি উবুন্টু (বা লিনাক্স) ব্যবহার করা হবে ততই আমাদের উপর থেকে চোরের খেতাব সরে যেতে থাকবে। একজন বাংলাদেশী হিসেবে দেশের নাম উজ্জ্বল করাকে আমি নিজের অন্যতম দায়িত্ব হিসেবে দেখি। সেজন্যই লোকজনকে পাইরেসি বাদ দিয়ে ওপেনসোর্স সফটওয়ারের দিকে আসার আহবান জানাই।

তৃতীয়তঃ ভাইরাস, সিস্টেম ক্র্যাশ, রিইন্সটলেশন, ডিফ্র্যাগমেন্ট – এইসব কঠিন কঠিন (!) শব্দগুলো উইন্ডোজের সাথে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে। অথচ উবুন্টুতে এগুলোর কোনটাই নাই। তাই যখন দেখি যে আমার আশপাশে লোকজন এইসব ঝামেলাকে অবলম্বন করেই অসহায়ের মত কম্পিউটার জিনিসটা চালায়, তখন নিজের কাছেই খুব খারাপ লাগে। আমি নিজে কত সুন্দর ঝামেলাহীনভাবে পিসি চালাচ্ছি, অথচ অন্যরা কত কষ্ট করছে! প্রতিনিয়ত তারা ভাইরাসের সাথে যুদ্ধ করছে, হরহামেশা সিস্টেম ক্র্যাশ করে নীল রংয়ের স্ক্রিন আসছে, রুটিন করে উইন্ডোজ রিইন্সটল করছে। ফলে নিজে থেকেই তাদের বোঝাই যে এইসব কঠিন কঠিন শব্দগুলো ছাড়াও কম্পিউটার চালানো যায়। আর সেই কম্পিউটারও খুব ভালোভাবেই চলবে। তবে সেজন্য উইন্ডোজ বাদ দিয়ে উবুন্টু ইন্সটল করতে হবে। শুধুমাত্র যেচে এসে পরোপকার করার জন্যই তাদের কাছে আমি উবুন্টুর কথা প্রচার করি। এটা বিশ্বাস করা না করা আপনার ব্যাপার!

চতুর্থতঃ আমার নিজেরও কিছু স্বার্থ আছে। যত বেশি মানুষ উবুন্টু ব্যবহার করবে আমার নিজেরও ততবেশি সুবিধা হবে সবার সাথে সব কিছু শেয়ার করতে। ছোট্ট একটা উদাহরণ দেইঃ উইন্ডোজে যেমন এমএস অফিস সেরকম উবুন্টুতে আছে ওপেন অফিস। এমএস অফিসের .doc ফরম্যাট যেমন ঠিক সেরকম ওপেন অফিসে .odt ফরম্যাট। কিন্তু কাউকে কিছু লেখা পাঠাতে হলে আমাকে সেই .odt কে ওপেন অফিসেই .doc তে কনভার্ট করে পাঠাতে হয়, কারন সেই লোক উইন্ডোজ ব্যবহার করে। যাকে পাঠাচ্ছি সে যদি উবুন্টু ব্যবহার করত তাহলে আমাকে এই কষ্টটা করতে হতনা! তাছাড়া বেশি বেশি লোক উবুন্টু ব্যবহার করলে যেকোন সমস্যায় সাহায্য পাওয়া সম্ভব হবে। তাই এক্ষেত্রে নিজের কিছু স্বার্থও কাজ করে।

শুরুর প্রশ্নগুলোর উত্তর কি পেয়েছেন? আশার কথা হচ্ছে বাংলাদেশে উবুন্টু আস্তে আস্তে জনপ্রিয় হয়ে উঠছে। তবে সেটা খুবই ধীরে। সেজন্য প্রক্রিয়াটা সেভাবে চোখে পড়ছেনা। আমার প্রচারণায যদি এই প্রক্রিয়াটা আরেকটু তরান্বিত হয় তাহলে তো উপরি লাভ। এটা হয়তো বিশাল সাগরে এক বালতি পানি দেবার মত, স্থূলভাবে বোঝা না গেলেও সূক্ষ্মভাবে বোঝা যায়।


11 thoughts on “একটি ননটেকি পোস্টঃ আমি কেন উবুন্টু নিয়ে লাফালাফি করি”

    1. ভাইরে! আমি আছি দৌড়ের উপর… দেরী করে দিলেও পর পর দুটো দিয়ে পুষিয়ে দিলাম তো! 😀

  1. আমি উবুন্টু ব্যবহার করি সফটওয়্যার কিনার পয়সা নাই তাই,:):) এখানে সব কিছু ফ্রি পাই।
    উবুন্টুরে অনেক ভালা পাই।

    অফটপিক : ভাইয়া, একটা বিষয় জানার ছিল, ইউটুবে আপনার একটি ভিডিও দেখলাম, যেখানে আপনি আপনার ডেক্সটপ দেখিয়েছেন।

    আমি জনতে চাচ্ছি আপনি কি সফটওয়্যার ব্যবহার করে ডেক্সটপ রেকডর্ করেছেন? আমি gtk- recordMyDesktop দিয়ে করেছি কিন্তু ভিডিও করতে চাইলে পিসি অনেক স্লো হয়ে যায়।

    এই সফটওয়্যার ছাড়া কি অন্য কোন সফটওয়্যার আছে আপনার জানা?
    আমি উবুন্টু 9.10 ব্যবহার করছি।
    আগাম ধন্যবাদ।

    1. আমিও তো এটাই ব্যবহার করেছিলাম। আমার মেমরি ১ গিগা। আর আমি এখনো জন্টিতেই আছি। বছরে দুইবার ওএস পাল্টাতে ঝামেলা লাগে। তবে সামনের ল্যুসিডে যাব ইনশাল্লাহ!

  2. ami ubuntu install korsi..bt chalate pari nai…amr HDD opn hoy na.."file system not supportes"" ei typ msg dito.. how to solve this??(without formatting)

    1. আপনি কোন ভার্সন ব্যবহার করছেন? আপনার ফাইল সিস্টেম মনে হয় FAT32 ছিল। আপনিক কি উবি দিয়ে ইন্সটল করেছেন নাকি স্ট্যান্ডএলোন ইন্সটল করেছেন? এইসব তথ্য ছাড়া সাহায্য করতে পারছিনা যে!

      এর চেয়ে বরং ছোট্ট একটা পরামর্শ দেই, আপনি এইখানে য়ান। এখানে আপনার সমস্যার সমাধান করার মত অনেক লোক পাবেন।

  3. @ ভাই অভ্রনীল

    আমার সাবস্ক্রিপশন হালনাগাদ করা হয়েছে সেজন্য ধন্যবাদ।

    ভাই আপনাকে পুরনো পরিচয়ে(অভ্রনীল) নাকি নতুন পরিচয়ে আদনান নামে ডাকব?

    ভাই কমেন্ট লেখার ফন্ট ভাল লাগে না, সম্ভব হলে সোলায়মান লিপি বা অন্য এরকম ফন্টে পরিবর্তন করার অনুরোধ রইল।ধন্যবাদ

    1. লতিফ ভাই, আপনার পিসিতে কি সোলায়মানলিপি আছে? যদি না থাকে তাহলে আপনি ঠিক মত দেখতে পারবেননা। আর যদি থাকার পরও ঠিকমত দেখতে না পান তাহলে এখানে একটু দেখুন।

  4. ম্যাকতানিম ভাইকে ধন্যবাদ। আমার পিসিতে সোলায়মানলিপি আছে। আপনার পরামর্শে কাজ হয়েছে। এখন সোলায়মানলিপি ফন্ট দেখাচ্ছে।

  5. ভাই আপনার লেখা লেখি।আমার ভাল লাগে ।আমি প্রথম উবুন্তু র CD পাইছিলাম ২০০৬ সালে কিন্তু ব্যাবহার করতে পারি নাই কারন আমর নেট connection ছিল না।আর আসে পাসে কেউ ছিলনা যে সম্স্যায় পরলে সমাধান করে দিবে।এখন আমি উবুন্তু ব্যাবহার করি।

  6. অভ্রনীল ভাই আমি আপনার লেখা পড়েই লিনাক্সে আসি । সে জন্য আপনাকে ধন্যবাদ ।

Leave a Reply